bon-poem

বোন

----------------------------------------------------------------

ছোট দুটি হাত ছিল।

হামাগুড়ি দিয়ে দৌড়ে আসা ছিল।

৬ বছরের বড় ভাইয়ের কোলে আসার তাড়া ছিল।

আর ছিল ভালবাসা।

ছোট ছোট ফ্রক। ছোট হাতে প্লাস্টিকের চুড়ি।

ঠোট আর গাল জুড়ে লিপস্টিক।

মা এর বকুনি। দুই ভাই বোনে কান্নায় জড়াজড়ি।

 

ঝগড়া ছিল। রং পেন্সিলের জন্য প্রতিযোগিতা ছিল।

জ্যামিতি বক্স, ক্যালকুলেটারের কপট অহংকার ছিল।

আর ছিল পড়ার টেবিলের শেয়ার নিয়ে কাড়াকাড়ি।

 

"আমি ফার্স্ট হবই" প্রথম ভর্তি পরীক্ষায় তোর চ্যালেন্জ ছিল।

তোর ফার্স্ট হওয়াটা আমার অহংকার ছিল।

সাইকেলের পিছনে করে তোকে স্কুলে নেয়াটা ১১ বছরের এই আমার অনেক বড় দায়িত্ব ছিল।

আর ফেলে দিয়ে তোর হাত মচকানোটা আমার অপরাধ ছিল।

একথা কাউকে না বলে ৬ বছরের পুচকির ছিল ভাইয়ের প্রতি  ভালবাসার বাড়াবাড়ি।

 

ছোট ছোট উপহার। উত্থান পতনের আনন্দ হতাশা।

ঢাকার রাস্তায় দুই ভাইবোনের শূন্য চোখে দাড়িয়ে থাকা।

চেষ্টা, উৎসাহ, বকা....

আমার বিয়েতে তোর ঘটকালি....

কত শত আবেগের উপাখ্যান।

 

আজ তোর হাতে মেহেদী।  রাজকন্যা যাবে রাজপুত্রের সাথে।

শত সুখ আর ভালবাসার স্বপ্ন ভেলাতে।

চার দিকে শত আনন্দ। রং রূপ সাজ।

তোর হাসি মাখা মুখের দ্যুতি, শত প্রতিশ্রুতির রাজ।

 

এই সেই মহাকালের স্রোত। যার তালে জীবন বহমান..

আর এই আছি আমি। আর আছে প্রিয় বোনের বিশাল শূন্যস্থান।

---------------------------

হাসান ইবনে আমিন


আরো পড়ুন-


Hasan Ebna Amin